শনিবার, ২০ জুলাই ২০২৪, ১১:৩৩ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত খবর :
অটিস্টিক শিশুদের আবাসন ও কর্মসংস্থান করবে সরকার   ||   নারীর প্রতি যৌন ও পারিবারিক সহিংসতা ক্রমাগতই বাড়ছে   ||   শান্তিগঞ্জ উপজেলা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি হলেন মৃত্যুঞ্জয়ী ছাত্রনেতা ছদরুল ইসলাম  ||

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ জুন ২০২১

ডেস্ক / ৫৯৭ বার পঠিত:
আপডেট সময় : শুক্রবার, ১১ জুন, ২০২১
সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মিয়ানমারে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ১২
মিয়ানমারে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ১২ জন নিহত হয়েছে। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মানদালার কাছে বৃহস্পতিবার সকালে ওই দুর্ঘটনা ঘটেছে। শহরের দমকল বাহিনী সামাজিক মাধ্যমে এক পোস্টের মাধ্যমে ওই দুর্ঘটনার খবর নিশ্চিত করেছে। ওই সামরিক বিমানটি রাজধানী নেইপিদো থেকে পিন ও লুইন শহরের দিকে যাচ্ছিল। এটি অবতরণের আগেই বিধ্বস্ত হয়েছে। দুর্ঘটনার সময় ছয় সেনাসদস্য এবং বেশ কয়েকজন সন্নাসী বিমানটিতে অবস্থান করছিলেন। একটি মঠে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছিলেন তারা।

বিশ্বকে ফাইজারের ৫০ কোটি ডোজ ভ্যাকসিন অনুদানের ঘোষণা বাইডেনের
ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিনের ৫০ কোটি ডোজ অনুদানের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই ডোজগুলো ৯০টিরও বেশি দেশে প্রদান করা হবে। মহামারির অবসান করতে সারা বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোকেও ভ্যাকসিন অনুদানে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাইডেন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

গোপন অভিযানে ২ ফিলিস্তিনি গোয়েন্দাকে হত্যা করল ইসরায়েল
ইসরায়েলি বাহিনী একটি গোপন অভিযানে ফিলিস্তিনের দুইজন সামরিক গোয়েন্দা কর্মকর্তাকে গুলি করে হত্যা করেছে। দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে বৃহস্পতিবার ভোরে এ ঘটনা ঘটে। এ দুজন ছাড়াও আরও এক ফিলিস্তিনি ওই অভিযানে নিহত হন। অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) সংগ্রহ করা একটি ভিডিওতে দেখা যায়, ফিলিস্তিনি কর্মকর্তারা একটি গাড়িরে পেছনে আশ্রয় নিচ্ছেন। সেখানে গুলির আওয়াজ শোনা যাচ্ছিল। একজনকে চিৎকার করে বলতে শোনা যায় যে তারা ইসরায়েলি ‘গোপন’ বাহিনীর সঙ্গে গুলি বিনিময় করছেন।

মুম্বাইয়ে ভবন ধসে ১১ জনের মৃত্যু
ভারতের মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ের একটি আবাসিক ভবন ধসে পড়ার ঘটনায় ১১ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আরও কমপক্ষে ১৮ জন আহত হয়েছে। স্থানীয় সময় বুধবার রাতে মুম্বাইয়ের মালাদ এলাকায় একটি বহুতল ভবন ধসে পড়ে। এটি পাশের একটি বস্তির ওপর ভেঙে পড়ে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, এখনও ধ্বংসস্তুপের নিচে আরও বহু মানুষ আটকা পড়ে আছে বলে ধারণা করা হয়েছে। এখনও উদ্ধার ও তল্লাশি অভিযান চলছে।

সু চির বিরুদ্ধে নতুন মামলা, হতে পারে ১৫ বছরের জেল
মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির বিরুদ্ধে নতুন করে আরও একটি দুর্নীতির মামলা করেছে দেশটির সামরিক সরকার। এছাড়া সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) কয়েকজন শীর্ষ নেতার বিরুদ্ধেও দুর্নীতির মামলা করা হয়। দেশটির দুর্নীতি দমন কমিশন বলছে, দাতব্য সংস্থা ‘দাউ কিন চে ফাউন্ডেশনে’র জমি অপব্যবহার করেছেন সু চি ও তার দলের লোকেরা। এই অভিযোগের পাশাপাশি অবৈধভাবে অর্থ ও স্বর্ণ গ্রহণের অভিযোগ আছে সু চির বিরুদ্ধে।

আল-জাজিরায় ক্রমাগত সাইবার হামলা
গত কয়েকদিন টানা সাইবার আক্রমণের মুখে ছিল কাতারভিত্তিক মিডিয়া নেটওয়ার্ক আল-জাজিরা। হ্যাকাররা ক্রমাগত হামলা চালিয়ে আল-জাজিরার বিভিন্ন সংবাদ প্ল্যাটফর্ম ও ওয়েবসাইটের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করেছিল বলে জানিয়েছে সংস্থাটি।গত বুধবার এক বিবৃতিতে আল-জাজিরা কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ওপর গত ৫ জুন থেকে ৮ জুন ক্রমাগত সাইবার আক্রমণ চালানো হয়। সবচেয়ে বেশি আক্রমণ হয়েছে ৬ জুন রাতে। তবে সব হামলাই প্রতিহত করা হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি।

দ. কোরিয়ায় বাসের ওপর ধসে পড়ল ভবন, ৯ জনের মৃত্যু
দক্ষিণ কোরিয়ায় একটি বাসের ওপর বহুতল একটি ভবন ধসে পড়ার ঘটনায় কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচতলা ভবনটি একটি বাসের ওপর ধসে পড়েছে। ওই ঘটনায় আরও ৮ জন আহত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় গুয়ানজু শহরে ওই দুর্ঘটনা ঘটেছে। জাতীয় দমকল সংস্থা জানিয়েছে, বাসে ১৭ জন আরোহী ছিল। এটি একটি রাস্তার পাশে দাঁড়িয়ে ছিল। সে সময়ই ভবনটি ধসে পড়ে।

বিদেশ সফরের শুরুতেই রাশিয়াকে হুমকি বাইডেনের
মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর প্রথম বিদেশ সফর শুরু করেছেন জো বাইডেন। স্থানীয় সময় বুধবার যুক্তরাজ্যে পৌঁছেছেন তিনি। এদিকে এই সফরের শুরুতেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করলেন বাইডেন। যে কোনো ধরনের ক্ষতিকর কর্মকাণ্ডে জড়িত হলে রাশিয়াকে মূল্য দিতে হবে বলে এক প্রকার হুমকি দিয়েছেন এই মার্কিন প্রেসিডেন্ট। তবে তিনি যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারের বিষয়টিও স্পষ্ট করেছেন।

‘বিস্ময়কর ব্যাকটেরিয়ায়’ ডেঙ্গুর প্রকোপ কমবে ৭৭ শতাংশ
প্রাণঘাতী ডেঙ্গু দমনে সহজ একটি কৌশল ব্যবহার করেই অভাবনীয় সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন, এই ‘বিস্ময়কর’ কৌশল ব্যবহার করে ডেঙ্গুর প্রকোপ ৭৭ শতাংশ কমিয়ে আনা সম্ভব। বিজ্ঞানীরা মশার শরীরে এমন একটি ব্যাকটেরিয়া প্রবেশ করান, যেটি তাদের ডেঙ্গু বিস্তারের ক্ষমতা বহুলাংশে কমিয়ে দেয়। সম্প্রতি এই ট্রায়াল পরিচালিত হয়েছে ইন্দোনেশিয়ার ইয়োগিয়াকার্তা শহরে। ট্রায়ালের অবিশ্বাস্য ফলাফলে খুব সহজেই ডেঙ্গুজ্বর নির্মূলের আশা উজ্জ্বল হয়ে উঠেছে।

ভারতে শিশুদের ওপর রেমডেসিভির প্রয়োগ না করার নির্দেশ
করোনা আক্রান্ত শিশুদের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। নতুন এই নির্দেশিকায় করোনায় আক্রান্ত শিশুদের চিকিৎসায় রেমডেসিভির ব্যবহারে সুপারিশ করা হয়নি। এর বদলে এইচআরসিটি ইমেজিং ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। নতুন এই নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য পরিষেবার ডিরেক্টর জেনারেল। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই স্টেরয়েড উপসর্গহীন ও কম উপসর্গযুক্ত রোগীর ক্ষেত্রে ক্ষতিকারক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ