শুক্রবার, ২১ জুন ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত খবর :
অটিস্টিক শিশুদের আবাসন ও কর্মসংস্থান করবে সরকার   ||   নারীর প্রতি যৌন ও পারিবারিক সহিংসতা ক্রমাগতই বাড়ছে   ||   শান্তিগঞ্জ উপজেলা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি হলেন মৃত্যুঞ্জয়ী ছাত্রনেতা ছদরুল ইসলাম  ||

শুভ জন্মদিন : বলিউডের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবী

ডেস্ক / ৫৭৫ বার পঠিত:
আপডেট সময় : শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১
শুভ জন্মদিন : বলিউডের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবী

ননদের ছেলে মোহিত মারওয়ার বিয়ের অনুষ্ঠানে যোগ দিতেই দুবাই গিয়েছিলেন তিনি। কিন্তু আর ফেরা হল না তার মুম্বাইয়ে। কফিনবন্দি হয়ে ফিরে এসেছিল শ্রীদেবীর দেহ। ভারতীয় সিনেমার সুপারহিট এ অভিনেত্রী ছবি হয়ে গেলেন ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি। দুবাইয়ের জুমেরা হোটেলে নিজের ঘরেই বাথটাবে ডুবে মৃত্যু হয় সুপারস্টার শ্রীদেবীর।

দেখা হয়নি বড় মেয়ে জাহ্নবীর নায়িকা হয়ে ওঠা।

তিনি ছিলেন হিন্দি সিনেমার প্রথম নারী সুপারস্টার। আজ ১৩ আগস্ট তার জন্মদিন। এদিনে প্রিয় তারকাকে ভালোবাসা শ্রদ্ধায় স্মরণ করছেন তার ভক্তরা। তামিলনাড়ুতে ১৯৬৩ সালের এই দিনে জন্মগ্রহণ করেন শ্রীদেবী। বাবা ছিলেন একজন আইনজীবী। এক বোন ও দুই সৎভাই নিয়ে যৌথ পরিবারে দক্ষিণী আদর্শে বেড়ে ওঠা তার।

মাত্র চার বছর বয়স থেকে অভিনয় করেছেন শ্রীদেবী। আর আট বছর বয়সে, ১৯৭১ সালে মালায়লাম সিনেমা ‘পুমবাতা’য় অভিনয়ের জন্য তিনি সেরা শিশু অভিনেত্রীর পুরস্কার পান। এরপর পঞ্চাশ দশকের অভিনয়জীবনে তিনি ৩০০ চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার অভিনীত সিনেমার মধ্যে ‘মিস্টার ইন্ডিয়া’, ‘চাঁদনি’, ‘চালবাজ’, ‘তোফা’, ‘গুমরাহ’, ‘মাওয়ালি’, ‘নাগিনা’ ও ‘সদমা’ অন্যতম।

তামিল সিনেমায় শিশুশিল্পী হিসেবে কাজ শুরু করা শ্রীদেবী দক্ষিণ ভারতকেও বঞ্চনা করেননি। রজনীকান্ত, কমল হাসান থেকে শুরু করে চিরঞ্জীবী- সবার সঙ্গেই কাজ করেছেন চুটিয়ে। ১৯৯৭ সালে শ্রীদেবীর ‘জুদাই’ সিনেমা মুক্তি পাওয়ার পর এই বৈচিত্র্যময় অভিনেত্রী চলচ্চিত্রশিল্পকে বিদায় জানানোর সিদ্ধান্ত নেন। কিন্তু ২০১২ সালে ‘ইংলিশ-ভিংলিশ’ সিনেমার মাধ্যমে আবার চলচ্চিত্রজগতে ফিরে আসেন। ১৫ বছর পর সেই নির্বাসন ভেঙে ফিরে এসে পান ‘ভারতের মেরিল স্ট্রিপ’ খেতাব। ২০১৭ সালে সর্বশেষ তাকে ‘মম’ সিনেমায় দেখা গেছে।

অনেকেই হয়তো জানেন না সেই নব্বই দশকেই প্রায় ১ কোটি টাকা পারিশ্রমিক নিতেন শ্রীদেবী।

হিন্দি চলচ্চিত্রে যে কজন অভিনেত্রী পুরুষ সহকর্মীর সহায়তা ছাড়াই বক্স অফিসে ঝড় তুলতে পেরেছিলেন, তাদের মধ্যে শ্রীদেবী অন্যতম। একটা সময় তাকে বলা হতো বলিউডের ‘নারী অমিতাভ বচ্চন’। ওই সময় তিনি শাসন করতেন বলিউডের দুনিয়া। পুরুষ দর্শকের মতো নারী দর্শকের হৃদয়ে ঝড় তুলতেন তিনি। তার মতো হলদে বা নীল শিফন শাড়ি জড়িয়ে আঁচল ছড়িয়ে দিয়ে ছবি তুলতেন স্টুডিওতে গিয়ে। অভিনেতা মিঠুন চক্রবর্তীর সঙ্গে প্রেম করেছেন ক্যারিয়ারের মধ্যগগনে৷ কিন্তু সে সম্পর্ক স্থায়ী হয়নি৷ শ্রীদেবী বিয়ে করেন প্রযোজক বনি কাপুরকে৷ সেই সংসারে জাহ্নবী ও খুশি নামের দুই কন্যা আছে শ্রীদেবীর৷


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ