বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত খবর :
অটিস্টিক শিশুদের আবাসন ও কর্মসংস্থান করবে সরকার   ||   নারীর প্রতি যৌন ও পারিবারিক সহিংসতা ক্রমাগতই বাড়ছে   ||   শান্তিগঞ্জ উপজেলা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি হলেন মৃত্যুঞ্জয়ী ছাত্রনেতা ছদরুল ইসলাম  ||

বন্যার ভয়াবহতায় ব্রিটিশ কলাম্বিয়ায় জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক / ৪৮৯ বার পঠিত:
আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
বন্যার ভয়াবহতায় ব্রিটিশ কলাম্বিয়ায় জরুরি অবস্থা জারি

ভয়াবহ বন্যার কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া (বিসি) প্রদেশে। বুধবার (১৭ নভেম্বর) সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেন প্রাদেশিক প্রধান জন হরগান। এর আগে কানাডা সরকার জানায়, তারা ব্রিটিশ কলাম্বিয়ায় বন্যাদুর্গতদের উদ্ধারে বিমানবাহিনী পাঠাচ্ছে।

ব্রিটিশ কলাম্বিয়ায় সাম্প্রতিক প্রবল বৃষ্টিপাতে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। এতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, নিখোঁজ রয়েছেন অন্তত দুজন। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় কর্তৃপক্ষ। তাছাড়া, বৃষ্টিপাত আরও কয়েকদিন ধরে চলবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এরই মধ্যে বন্যা ও ভূমিধসে বিপর্যয়ের মুখে পড়েছেন বিসির বাসিন্দারা। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ভ্যানকুভারে। বন্যার পানিতে ডুবে গেছে নগরীর রাস্তাঘাট। যোগাযোগ ও বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন রয়েছে বেশ কয়েকটি এলাকায়। ফুরিয়ে আসছে খাবারের মজুত।

কানাডার জননিরাপত্তা মন্ত্রী বিল ব্লেয়ার জানিয়েছেন, দুর্গতদের উদ্ধারে কাজ শুরু করেছে সামরিক বাহিনী। ভ্যানকুভারের পূর্বে আগাসিজ নগরীর কাছে ভূমিধসের কারণে একটি মহাসড়কে আটকেপড়া তিন শতাধিক ব্যক্তিকে হেলিকপ্টারে করে উদ্ধার করা হয়েছে। কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট ভয়াবহ বন্যা জীবনযাত্রা ব্যাহত করছে, ব্রিটিশ কলাম্বিয়ায় মানুষের প্রাণ কেড়েছে। পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় প্রশাসনের সঙ্গে কাজ করছে কেন্দ্রীয় সরকার।

সূত্র: আল জাজিরা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ