শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৯:৫২ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত খবর :
অটিস্টিক শিশুদের আবাসন ও কর্মসংস্থান করবে সরকার   ||   নারীর প্রতি যৌন ও পারিবারিক সহিংসতা ক্রমাগতই বাড়ছে   ||   শান্তিগঞ্জ উপজেলা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি হলেন মৃত্যুঞ্জয়ী ছাত্রনেতা ছদরুল ইসলাম  ||

ফ্রান্স-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি

প্রবাস ডেস্ক / ৩০৯ বার পঠিত:
আপডেট সময় : শনিবার, ২ এপ্রিল, ২০২২
ফ্রান্স-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি

শাহ সুহেল আহমদ, ফ্রান্স (প্যারিস) থেকে

ফ্রান্স-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূ্র্তি ও স্বাধীনতার ৫১তম বার্ষিকী উদযাপন উপলক্ষে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ দূতাবাস প্যারিস।

বুধবার সন্ধ্যায় প্যারিসের পাঁচ তারকা প্যাভিলিয়ন রয়্যালে বিশ্বের অন্তত ২৫টি দেশের রাষ্ট্রদূত অংশ নেন। এছাড়াও অনুষ্ঠানে রাজনৈতিক, সামাজিক, সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের বিভিন্ন দিক উল্লেখ করে বক্তব্য দেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা ও ফ্রান্সের এশিয়া ডিভিশনের ডিরেক্টর বের্তরোঁ লরতোলারি।

রাষ্ট্রদূত খন্দকার এম তালহা বলেন, ফ্রান্সের সঙ্গে আমাদের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। স্বাধীনতার পর শুরুতেই যেসব দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল, ফ্রান্স তার মধ্যে অন্যতম।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফরের পর দুই দেশের সম্পর্ক আরও গতি পেয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, ফ্রান্সের অর্থনৈতিক সহায়তা সংস্থা এএফজির দ্বিতীয় বৃহত্তম সহযোগিতার দেশ এখন বাংলাদেশ। ফ্রান্সের সঙ্গে ব্যবসা-বাণিজ্যসহ সবধরনের সহযোগিতামূলক সম্পর্ক বাড়ছে।

ফ্রান্সের এশিয়া ডিভিশনের ডিরেক্টর বের্তরোঁ লরতোলারি দুই দেশের বন্ধুত্বপূ্র্ণ সম্পর্কের বিভিন্ন দিক উল্লেখ করে বলেন, এ সম্পর্ক আরও বৃদ্ধি পাবে। বাংলাদেশ দিন দিন উন্নতির দিকে অগ্রসর হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানের শেষদিকে সাংস্কৃতিক আয়োজনে অংশ নেয় ‘শিরোনামহীন’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ