সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত খবর :
অটিস্টিক শিশুদের আবাসন ও কর্মসংস্থান করবে সরকার   ||   নারীর প্রতি যৌন ও পারিবারিক সহিংসতা ক্রমাগতই বাড়ছে   ||   শান্তিগঞ্জ উপজেলা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি হলেন মৃত্যুঞ্জয়ী ছাত্রনেতা ছদরুল ইসলাম  ||

ফেসবুক বন্ধ করলেও ফেস রিকগনিশন চাচ্ছে ইনস্টাগ্রাম

ডেস্ক / ৫১৩ বার পঠিত:
আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
ফেসবুক বন্ধ করলেও ফেস রিকগনিশন চাচ্ছে ইনস্টাগ্রাম

এ মাসের শুরুতেই ফেস রিকগনিশন বা চেহারা শনাক্তকরণ প্রযুক্তি বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক। তাদের এক বিলিয়নেরও বেশি ব্যবহারকারীর মুখের ছাপ মুছে ফেলবে বলে জানানো হয়েছিল সেসময়। তবে ফেসবুক বন্ধ করলেও ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করতে ‘ভিডিও সেলফি’ চাওয়া শুরু করেছে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম।

সম্প্রতি একাধিক ব্যবহারকারী ইনস্টাগ্রামের ‘ভিডিও সেলফি’ চাওয়ার স্ক্রিনশট টুইটারে পোস্ট করেছেন। স্ক্রিনশটগুলোতে ব্যবহারকারীকে বিভিন্ন দিক থেকে নিজের মুখায়বের ভিডিও করে তিনি আদৌ একজন মানুষ কি না সেটি প্রমাণ করতে বলা হয়েছে। খবর প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ। ২০২০ সালেই পরীক্ষামূলকভাবে ফিচারটি চালু করেছিল ইনস্টাগ্রাম। সেবার কারিগরি জটিলতায় পরে বন্ধও করে দেওয়া হয়েছিল ফিচারটি। তবে এবারে একাধিক ব্যবহারকারী তাদের কাছে “ভিডিও সেলফি” চাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। টুইটারে ‘ভিডিও সেলফি’র হেল্প স্ক্রিনের স্ক্রিনশট পোস্ট করেছেন বেটিনা মাকালিনটাল।

স্ক্রিনশটে সব অ্যাঙ্গেল থেকে ব্যবহারকারীর মুখ দেখতে চাওয়া হয়েছে যেন ব্যবহারকারী প্রমাণ করতে পারেন যে তিনি একজন মানুষ, কোনো এআই বা বট নন। একই ভেরিফিকেশন স্ক্রিনের মুখোমুখি হচ্ছেন ব্যবহারকারীদের অনেকে। দ্য ভার্জ বলছে, ইনস্টাগ্রামের এই নতুন ‘ভিডিও সেলফি’ চাওয়া কোনো পরীক্ষামূলক কর্মকাণ্ডের অংশ নাকি বাণিজ্যিকভাবে বাজারজাত করা ফিচার।, সে বিষয়ে এখনও স্পষ্ট নয়। ফিচারটি প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি মেটা। টুইটারে পোস্ট হওয়া স্ক্রিনশটের নিচে থাকা টেক্সট ইঙ্গিত করছে যে ফিচারটি ফেস রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করবে না এবং ব্যবহারকারীদের ভিডিও ৩০ দিন পর মুছে দেওয়া হবে।

সূত্র: দ্য ভার্জ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ