সোমবার, ১৭ জুন ২০২৪, ০১:৫৩ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত খবর :
অটিস্টিক শিশুদের আবাসন ও কর্মসংস্থান করবে সরকার   ||   নারীর প্রতি যৌন ও পারিবারিক সহিংসতা ক্রমাগতই বাড়ছে   ||   শান্তিগঞ্জ উপজেলা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি হলেন মৃত্যুঞ্জয়ী ছাত্রনেতা ছদরুল ইসলাম  ||

প্রিলিতে বসছেন ৪১তম বিসিএসের পৌনে ৫ লাখ প্রার্থী

নিজস্ব প্রতিবেদক / ১৯০ বার পঠিত:
আপডেট সময় : শুক্রবার, ১৯ মার্চ, ২০২১
প্রিলিতে বসছেন ৪১তম বিসিএসের পৌনে ৫ লাখ প্রার্থী

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে ঝুঁকি নিয়ে আজ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার (১৯ মার্চ) দেশের আট অঞ্চলে একযোগে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বিসিএসে প্রায় পৌনে পাঁচ লাখ প্রার্থী আবেদন করেছেন। এ পরীক্ষায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ১১ দফা নির্দেশনা জারি করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। গত মঙ্গলবার (১৬ মার্চ) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, ১৯ মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪১তম সিসিএসের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় পরীক্ষাগ্রহণের বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি ১১ দফা নির্দেশনা জারি করা হয়েছে। এসব নির্দেশনা বাস্তবায়নে এ বিষয়ে সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রত্যাশা করেছে পিএসসি।

নির্দেশনাগুলো হলো :

১. প্রতিটি পরীক্ষা হলে পর্যান্ত আলো-বাতাসের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

২. পরীক্ষার হলের বাইরে পরীক্ষার্থীদের হাত ধোয়ার ব্যবস্থা/হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে।

৩. হলে প্রবেশের সময় শরীরের তাপমাত্রা পরিমাপ করার জন্য নন-কন্ট্যাক্ট ইনফ্রারেড থার্মোমিটারের সুবিধা রাখতে হবে।

৪. প্রতিটি পরীক্ষা হলের কন্ট্রোল রুমে মাস্ক এবং জীবাণুনাশকের ব্যবস্থা থাকতে হবে।

৫. শিক্ষাপ্রতিষ্ঠানের মেঝেসহ সব এলাকা পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে।

৬. স্বাস্থ্যবিধি পালনের বার্তা সম্বলিত পোস্টার/ফেস্টুনের মাধ্যমে প্রচার করতে হবে।

৭. অপেক্ষমাণ জনসমাগম নিয়ন্ত্রণ করতে হবে। এ ক্ষেত্রে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সহযোগিতা নেয়া যেতে পারে।

৮. শিক্ষাপ্রতিষ্ঠানে পানি, স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনার সুবিধা এবং পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে হবে।

৯. পরীক্ষার্থীরা কমপক্ষে তিন ফুট দূরত্ব রজায় রেখে হলে প্রবেশ করবে। প্রয়োজনে গোল চিহ্ন দিয়ে দাঁড়ানোর স্থান নির্দিষ্ট করে দিতে হবে। মাস্ক ছাড়া কোনো পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবে না।

১০. আসন ব্যবস্থায় দুইজন পরীক্ষার্থীর মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব থাকতে হবে।

১১. পরীক্ষা হলের বাইরে অভিভাবকদের সমাবেশ পরিহারসহ যেকোনো ধরনের জনসমাগম পরিহার করতে হবে।

এদিকে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালনের জন্য ১৭০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। পরীক্ষা চলাকালীন কেন্দ্রের ভেতর ও বাইরের আইনশৃঙ্খলা রক্ষার্থে ঢাকার ১৬০টি পরীক্ষা কেন্দ্রের প্রতিটির জন্য একজন করে এবং পিএসসির কন্ট্রোল রুমে অতিরিক্ত আরও ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ‘পাবলিক এক্সামিনেশন (অফেন্স) অ্যাক্ট ১৯৮০’ অনুযায়ী আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। ম্যাজিস্ট্রেটদের ১৯ মার্চ বিকেল সাড়ে ৪টায় বাংলাদেশ সরকারি কর্ম-কমিশন সচিবালয়ে রিপোর্ট করার নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া প্রিলিমিনারি পরীক্ষা পরিচালনার জন্য পিএসসিকে সহায়তা দিতে প্রশাসনের ৪০ জন সহকারী সচিবকে (নন-ক্যাডার) সংযুক্তি দেয়া হয়েছে।

এর আগে গত ৭ মার্চ ৪১তম বিসিএসের আসন বিন্যাস প্রকাশ করে পিএসসি। নির্দেশনা অনুযায়ী হাতঘড়ি, অলঙ্কার ও কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। প্রসঙ্গত, বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৬৬ শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে ২০১৯ সালে নভেম্বরে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এ বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ৭৫ হাজার ২৬২ জন প্রার্থী। এটি বিসিএসে আবেদনের ক্ষেত্রে একটি রেকর্ড। চলতি বছরের ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে পিএসসি।

পিএসসি বলছে, পৌনে পাঁচ লাখের মধ্য দুই লাখের বেশি প্রার্থীই ঢাকার বিভিন্ন কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন। বাকিরা দেশের অন্য কেন্দ্রগুলোতে পরীক্ষা দেবেন। ঢাকার বড় বড় কেন্দ্রগুলোতে তিন হাজারের মতো প্রার্থী পরীক্ষায় অংশ নেবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ