রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৫১ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত খবর :
অটিস্টিক শিশুদের আবাসন ও কর্মসংস্থান করবে সরকার   ||   নারীর প্রতি যৌন ও পারিবারিক সহিংসতা ক্রমাগতই বাড়ছে   ||   শান্তিগঞ্জ উপজেলা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি হলেন মৃত্যুঞ্জয়ী ছাত্রনেতা ছদরুল ইসলাম  ||

প্রায় ২ কোটি মানুষ কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত : রাষ্ট্রপতি

জ্যেষ্ঠ প্রতিবেদক / ৩৭৯ বার পঠিত:
আপডেট সময় : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
প্রায় ২ কোটি মানুষ কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত : রাষ্ট্রপতি

বাংলাদেশের প্রায় দুই কোটি মানুষ কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, কিডনি মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শিশু, যুবক ও বৃদ্ধ সবার ক্ষেত্রেই সুস্থ কিডনির গুরুত্ব অপরিসীম। এ প্রেক্ষাপটে এবারের বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্য ‘লিভিং ওয়েল উইথ কিডনি ডিজিস’ অর্থাৎ ‘কিডনি রোগে সুস্থ থাকুন’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বৃহস্পতিবার (১১ মার্চ) ‘বিশ্ব কিডনি দিবস ২০২১’ উপলক্ষে দেয়া এক বাণীতে এ কথা বলেন। রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন বাংলাদেশ ও ক্যাম্পস কর্তৃক ‘বিশ্ব কিডনি দিবস ২০২১’ পালনের উদ্যোগকে আমি স্বাগত জানাই।

তিনি বলেন, কিডনি রোগ একটি নীরব ঘাতক। বর্তমানে বাংলাদেশে কিডনি রোগের প্রকোপ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞদের মতে অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর জীবনযাপন, ব্যাথানাশক ও অ্যান্টিবায়োটিক ওষুধের যথেচ্ছা ব্যবহার, ভেজাল খাদ্য খাওয়া, স্থূলতা ইত্যাদি কিডনি রোগের প্রকোপ বৃদ্ধির অন্যতম প্রধান কারণ। বাংলাদেশে প্রায় দুই কোটি মানুষ কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত। এর মধ্যে প্রায় ৪০-৫০ হাজার মানুষ ডায়ালাইসিসের মাধ্যমে জীবন ধারণ করছে। রাষ্ট্রপতি বলেন, দেশের অনেক হাসপাতালে এ রোগের উন্নত চিকিৎসার ব্যবস্থা থাকলেও ক্ষেত্র বিশেষে তা অত্যন্ত ব্যয়বহুল ও জটিল। তাই প্রতিকারের পাশাপাশি কিডনি রোগ প্রতিরোধে জনসচেতনতা তৈরি খুবই জরুরি বলে আমি মনে করি। পাশাপাশি আর্থিকভাবে অসচ্ছল কিডনি রোগীদের সহায়তায় এগিয়ে আসতে আমি সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাচ্ছি। আমি ‘বিশ্ব কিডনি দিবস ২০২১’ উপলক্ষ্যে আয়োজিত সকল কর্মসূচির সাফল্য কামনা করি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ