শনিবার, ২০ জুলাই ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত খবর :
অটিস্টিক শিশুদের আবাসন ও কর্মসংস্থান করবে সরকার   ||   নারীর প্রতি যৌন ও পারিবারিক সহিংসতা ক্রমাগতই বাড়ছে   ||   শান্তিগঞ্জ উপজেলা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি হলেন মৃত্যুঞ্জয়ী ছাত্রনেতা ছদরুল ইসলাম  ||

ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকায় প্রবাসীদের বিক্ষোভ

ফারুক আস্তানা , দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি / ৫২৭ বার পঠিত:
আপডেট সময় : মঙ্গলবার, ১৮ মে, ২০২১
ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকায় প্রবাসীদের বিক্ষোভ

ফিলিস্তিনে ইসরায়েলের সামরিক বাহিনীর চলমান হামলার ঘটনায় দক্ষিণ আফ্রিকায় স্থানীয়সহ বিভিন্ন দেশের অভিবাসীদের সঙ্গে সংহতি প্রকাশ করে বাংলাদেশিরাও প্রতিবাদমূলক কর্মসূচিগুলোতে অংশগ্রহণ করেছেন। দেশটির বাণিজ্যিক শহর জোহানসবার্গ, পর্যটন নগরী কেপটাউন, ডারবান, পোর্ট এলিজাবেথসহ বিভিন্ন স্থানে চলমান ইসরায়েলবিরোধী মানববন্ধন, বিক্ষোভে বিপুল সংখ্যক বাংলাদেশি অংশগ্রহণ করে প্রতিবাদ জানিয়েছেন। এর মধ্যেই কেপটাউনে কয়েক দফা বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ঈদুল ফিতরের নামাজ শেষে জোহানসবার্গে বাংলাদেশ, সোমালিয়া, পাকিস্তানসহ কয়েকটি মুসলিম কমিউনিটির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এছাড়াও ডারবান ও পোর্ট এলিজাবেথে স্থানীয়দের আয়োজিত অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করে প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশি নাগরিকরা।

এতে স্থানীয় সংগঠনগুলো থেকে এমজেসি, আল কুদস ফাউন্ডেশন, এএনসি, গুড পার্টি, ইএফফান্ড আল জামাহাহসহ দেশটিতে বসবাস করা বিভিন্ন ধর্মীয় রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে বিক্ষোভে অংশগ্রহণ করেন প্রবাসীরা। প্রতিবাদ মিছিল থেকে মসজিদুল আকসায় নামাজরত মুসল্লিদের ওপর ইসরায়েলি পুলিশের হামলা এবং পরবর্তীতে উত্তেজনা ছড়িয়ে ফিলিস্তিনের নিরীহ মানুষের বসতবাড়িতে বোমা হামলা চালিয়ে নারী-শিশুসহ সাধারণ নাগরিকদের হত্যার ঘটনার নিন্দা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড হাতে অংশ নেন বাংলাদেশিরা। এছাড়াও বিক্ষোভ মিছিল থেকে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার দাবি তুলে দক্ষিণ আফ্রিকার জনগণ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ