বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত খবর :
অটিস্টিক শিশুদের আবাসন ও কর্মসংস্থান করবে সরকার   ||   নারীর প্রতি যৌন ও পারিবারিক সহিংসতা ক্রমাগতই বাড়ছে   ||   শান্তিগঞ্জ উপজেলা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি হলেন মৃত্যুঞ্জয়ী ছাত্রনেতা ছদরুল ইসলাম  ||

ইউজিসি-ব্রিটিশ কাউন্সিলের সমঝোতা স্মারক স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক / ৫০২ বার পঠিত:
আপডেট সময় : বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১
ইউজিসি-ব্রিটিশ কাউন্সিলের সমঝোতা স্মারক স্বাক্ষর

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও ব্রিটিশ কাউন্সিল সমঝোতা স্মারক ও অপারেশনাল অ্যালায়েন্স স্বাক্ষর করেছে। চুক্তির মাধ্যমে দুপক্ষ বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে বেশ কয়েকটি ক্ষেত্রে একত্রে কাজ করতে সম্মত হয়েছে। মঙ্গলবার এ সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান ও ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর টম মিশশা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্বারক ও অপারেশনাল অ্যালায়েন্স স্বাক্ষর করেন।

ইউজিসির পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিদ্যমান টিচিং-লার্নিং কার্যক্রমকে শক্তিশালীকরণ, কমিউনিটি এনগেজমেন্ট প্রোগ্রাম পুনরায় চালুকরণ, গোয়িং গ্লোবাল পুনরায় চালুকরণ, উচ্চশিক্ষা ও গবেষণায় আঞ্চলিক পলিসি ডায়ালগ আয়োজন, উচ্চশিক্ষা ও গবেষণায় নতুন প্রকল্প শুরুকরণ, এন্ড্রাগজি ও হিউটাগজি প্রণয়নে সহযোগিতা দেওয়া, লিডারশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রামে সহযোগিতা দেওয়া ও উচ্চশিক্ষায় ফেলোশিপ প্রোগ্রামে যৌথভাবে কাজ করা হবে।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে সমঝোতা স্মারক ও অপারেশনাল অ্যালায়েন্স স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য দেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর ও অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর এডুকেশন ডেভিড মেনার্ড ও ইউজিসির এসপিকিউএ বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম।

সভাপতির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীর সংখ্যার দিক থেকে গত ৫০ বছরে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। এখন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সামনে বড় চ্যালেঞ্জ হচ্ছে শিক্ষার মানোন্নয়ন নিশ্চিত করা। উচ্চশিক্ষার মানোন্নয়নে দেশের সব বিশ্ববিদ্যালয়ে আউটকাম বেইজড এডুকেশন চালু করার বিষয়ে ইউজিসি কাজ করে যাচ্ছে।

ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো গবেষণা-উদ্ভাবন ও ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতার ক্ষেত্রে পিছিয়ে আছে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা ও উদ্ভাবনের সূতিকাগার হিসেবে গড়ে তুলতে ও ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা জোরদার করতে ইউজিসির প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন। অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিলের হেড অব এডুকেশন নুসরাত জাহান, ইংলিশ অ্যান্ড হায়ার এডুকেশনের প্রজেক্ট ম্যানেজার মোহাম্মদ দেলোয়ার হোসেন ও ইউজিসির সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ